মা হতে অনিচ্ছুক নারীরা ‘অসম্পূর্ণ’: এরদোয়ান

---তুরস্কের নারীদের কমপক্ষে তিনটি সন্তান জন্ম দেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সন্তান ধারণে অনিচ্ছুক নারীদের উদ্দেশ্য করে তিনি বলেন, যেসব নারী মাতৃত্বকে অস্বীকার করেন তারা ‘অকার্যকর’ এবং ‘অসম্পূর্ণ’।

তুরস্কের ইস্তাম্বুল শহরে নারী সংগঠন ‘উইমেন অ্যান্ড ডেমোক্রেসি অ্যাসোসিয়েশন’ আয়োজিত এক সম্মেলনে এরদোয়ান বলেন, তিনি নারীদের পেশাগত সফলতা সমর্থন করেন। তবে এটা কখনোই সন্তান ধারণের পথে বাধা হওয়া উচিত নয়।

তিনি আরো বলেন, ‘মাতৃত্ব ত্যাগ করা মানে মানবতার ওপর বিশ্বাস হারিয়ে ফেলা। কোনো নারীরই এমন পেশা গ্রহণ করা উচিত নয়, যা তাকে মা হওয়ার পথে বাধা সৃষ্টি করে।’ কর্মজীবী মায়েদের জন্য তুরস্ক গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ নিয়েছে বলেও জানান এরদোয়ান।

এদিকে এরদোয়ানের এই মন্তব্যকে বিতর্কিত বলে আখ্যায়িত করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম। এর আগে গত ৩০ মে মুসলিমদের জন্মনিয়ন্ত্রণ না করতে এবং অধিক সন্তান গ্রহণ করতে আহ্বান জানিয়েছিলেন তিনি। এক টেলিভিশন বক্তৃতায় তুর্কি প্রেসিডেন্ট বলেন, কোনো মুসলিম পরিবারের উচিত না জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি এবং পরিবার পরিকল্পনা গ্রহণ করা।

তুরস্কের জনসংখ্যা বাড়ানোর জন্য গত কয়েক বছর ধরেই তুরস্কের নারীদের উদ্বুদ্ধ করে আসছেন এরদোয়ান। এতে বেশ কাজও হয়েছে। তুরস্কে গত বছরের এক জরিপে দেখা যায়, আগের তুলনায় উল্লেখ্যযোগ্য হারে জনসংখ্যা বেড়েছে দেশটিতে। এরদোয়ান নিজে চার সন্তানের বাবা।

২০১৪ সালেও একবার এক বিয়ের অনুষ্ঠানে গর্ভনিরোধকে রাষ্ট্রদ্রোহ বলে আখ্যায়িত করেছিলেন এরদোয়ান। তার দল একে পার্টিকে একটি ইসলামি ভাবধারার দল বলে মনে করা হয়। ১২ বছর প্রধানমন্ত্রী থাকার পর ২০১৪ সালে তুরস্কের প্রেসিডেন্ট হন এরদোয়ান।

সর্বশেষ জরিপ অনুসারে, তুরস্কের বর্তমান জনসংখ্যা প্রায় আট কোটি। গত এক বছরে সেখানে জনসংখ্যা বেড়েছে ১.৩ শতাংশ। ২০০০ সালে দেশটির জনসংখ্যা ছিল ৬ কোটি ৮০ লাখেরও কম।


এ বিভাগের আরো খবর...
আজকের রাশিফল, ২৪ জুন, ২০১৬, শুক্রবার আজকের রাশিফল, ২৪ জুন, ২০১৬, শুক্রবার
হজ ফ্লাইট শুরু ৪ আগস্ট হজ ফ্লাইট শুরু ৪ আগস্ট
ছয় দফার পাঁচ দশক : অজয় দাশগুপ্ত ছয় দফার পাঁচ দশক : অজয় দাশগুপ্ত
এবার ঝিনাইদহে পুরোহিতকে গলাকেটে হত্যা এবার ঝিনাইদহে পুরোহিতকে গলাকেটে হত্যা
৬টি দফার বাঁধনেই বাংলাদেশ ৬টি দফার বাঁধনেই বাংলাদেশ
এ এক অন্য জয়া! এ এক অন্য জয়া!
ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের কাজে হতাশ উচ্চ আদালত! ট্রাইব্যুনালের প্রসিকিউটরদের কাজে হতাশ উচ্চ আদালত!
প্রথম রমজানে এতিমদের সঙ্গে ইফতার করবেন খালেদা প্রথম রমজানে এতিমদের সঙ্গে ইফতার করবেন খালেদা
দেশের আকাশে রমজানের চাঁদ, মঙ্গলবার থেকে রোজা দেশের আকাশে রমজানের চাঁদ, মঙ্গলবার থেকে রোজা

মা হতে অনিচ্ছুক নারীরা ‘অসম্পূর্ণ’: এরদোয়ান
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)